ফাইবার ও আপওয়ার্ক ছাড়াও ১২ টি মার্কেটপ্লেস

বর্তমান সময়ে পেশা হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছে ফ্রিল্যান্সিং, এ পেশা জনপ্রিয় হওয়ার পিছনে বেশ কিছু কারন রয়েছে। তার মধ্যে অন্যতম কারন হচেছ কাজের ফ্লেক্সিবিলিটি। যেকোন স্থানে থেকেই এই পেশায় কর্ম নিয়োগ করা যায়।

এতে কোন সন্দেহ নেই যে, বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং আধুনিক কর্মশক্তির একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে, যা বিভিন্ন ইন্ডাস্ট্রি জুড়ে প্রফেশনালদের জন্য ফ্লেক্সিবিলিটি, নিজের স্বাধীনতা এবং প্রচুর অপর্চুনিটিজ প্রদান করে। আর আমরা যখনি ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মের কথায় আসি, তখনি ফাইভার এবং আপওয়ার্কের মতো নামগুলো মাথায় আসে। কিন্তু, ফ্রিল্যান্সিং এর জগৎ বিস্তীর্ণ। ফাইভার এবং আপওয়ার্কের মতো আরও অনেক প্ল্যাটফর্ম রয়েছে যেগুলি একই রকম, ফ্রিল্যান্সারদের জন্য সুযোগ দেয়।

এই আর্টিকেলে কম পরিচিত কিন্তু Fiverr এবং Upwork এর মতো জনপ্রিয় এরকম ১২ টি জনপ্রিয় ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস সম্পর্কে এক্সপ্লোর করবো, যা বিভিন্ন দক্ষতা সেট এবং প্রয়োজনীয়তা পূরণ করে।
# **ফাইভার এবং আপওয়ার্ক ছাড়া আরো ১২ টি জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস**

আগেই বলেছি ফ্রিল্যান্সারদের একটি বিস্তৃত নেটওয়ার্ক রয়েছে যা বিভিন্ন ইন্ডাস্ট্রি জুড়ে বিস্তৃত। বর্তমানে এমন অনেক মার্কেটপ্লেস রয়েছে যেগুলো অথেন্টিক কিন্তু আমরা হয়তো জানিনা, ঠিক এরকম ১২টি মার্কেটপ্লেস এর পরিচিতি আপনাদের সামনে তুলে ধরবো-
## **১/ Freelancer.com:** প্রথমেই আশা যাক ফ্রীল্যান্সার ডট কম এর কথায়। এটি **2009 সালে ” ম্যাট ব্যারি “** দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। বর্তমানে বিশ্বব্যাপী 50 মিলিয়নেরও বেশি ইউজারের সাথে, Freelancer.com একটি গতিশীল প্ল্যাটফর্ম যা বিস্তৃত দক্ষতা এবং ইন্ডাস্ট্রিকে কভার করে। আপনি একজন লেখক, ডিজাইনার, ডেভেলপার বা মার্কেটার হোন না কেন, আপনি এই প্লাটফর্মে কাজ করার জন্য প্রচুর প্রজেক্ট এবং ক্লায়েন্টদের সাথে সহযোগিতা করার জন্য সুযোগ পাবেন।
## **২/ PeoplePerHour:** এরপরে আসি পিপল পার আওয়ার এর কথায়। **2007 সালে “Xenios Thrasyvoulou** ” দ্বারা প্রতিষ্ঠিত PeoplePerHour, ঘন্টাভিত্তিক প্রজেক্ট গুলিতে ফোকাস দিয়ে ফ্রিল্যান্স বাজারে বিপ্লব ঘটিয়েছে। PeoplePerHour বিভিন্ন ইন্ডাস্ট্রি জুড়ে ছোট থেকে মাঝারি আকারের প্রজেক্ট গুলিতে ফোকাস করে এবং ফ্রিল্যান্সারদের তাদের নিজস্ব হার এবং কাজের সময়সূচী সেট করার অনুমতি দেয়। এর AI-চালিত ম্যাচিং সিস্টেম ফ্রিল্যান্সারদের প্রাসঙ্গিক প্রজেক্টের সাথে সংযুক্ত করে, কাজ খুঁজে পাওয়া সহজ করে তোলে। আপনি একজন গ্রাফিক ডিজাইনার বা সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ হোন না কেন, PeoplePerHour আপনার দক্ষতা প্রদর্শনের জন্য একটি প্রাণবন্ত প্ল্যাটফর্ম অফার করে।
## **৩/ Guru:** গুরু **1998 সালে ” ইন্দর গুগলানি** ” দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। গুরু ফ্রিল্যান্সারদের তাদের পোর্টফোলিও প্রদর্শন এবং প্রজেক্ট গুলিতে বিড করার জন্য একটি প্ল্যাটফর্ম সরবরাহ করে। এটি তার ওয়ার্ক রুম বৈশিষ্ট্যের সাথে স্বচ্ছতার উপর জোর দেয়, যা ফ্রিল্যান্সার এবং ক্লায়েন্টদের মধ্যে সরাসরি যোগাযোগের সুবিধা দেয়। আপনি একজন লেখক, ডিজাইনার বা ডেভেলপার হোন না কেন, গুরু বিভিন্ন সুযোগের অফার করে। বর্তমানে প্ল্যাটফর্মটির বিশ্বব্যাপী 3 মিলিয়নেরও বেশি সদস্য রয়েছে এবং এরই মধ্যে এটি ফ্রিল্যান্সারদের **$250** মিলিয়নেরও বেশি অর্থ প্রদান করেছে।
## **৪/ Toptal:** এই প্লাটফর্মটি ট্রেডিশনাল ফ্রিল্যান্স প্ল্যাটফর্মের বিপরীতে কাজ করে বলে এর জনপ্রিয়তা আছে ব্যাপক। টপটাল **2010 সালে ” তাসো ডু ভ্যাল এবং ব্র্যান্ডেন বেনেশট ” দ্বারা প্রতিষ্ঠিত** হয়েছিল। টপটাল সফটওয়্যার ডেভেলপমেন্ট, ডিজাইন এবং ফিনান্সের মতো ক্ষেত্রে শীর্ষ-স্তরের ফ্রিল্যান্সারদের একচেটিয়া নেটওয়ার্কের জন্য বিখ্যাত। আপনি যদি চ্যালেঞ্জিং প্রজেক্ট খুঁজছেন এমন একজন অভিজ্ঞ প্রফেশনাল ফ্রীল্যান্সার হন, তাহলে Toptal আপনার জন্য সঠিক প্ল্যাটফর্ম হতে পারে।
## **৫/ 99designs:*** *99designs একটি ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম যা ডিজাইনারদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। **এটি 2008 সালে Mark Harbottle এবং Matt Mickiewicz দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।** এটি লোগো ডিজাইন, ওয়েব ডিজাইন এবং ব্র্যান্ডিং সহ গ্রাফিক ডিজাইন সার্ভিস এর জন্য নিবেদিত একটি প্ল্যাটফর্ম। এটি ডিজাইন প্রতিযোগিতার আয়োজন করে, যেখানে ক্লায়েন্টরা একাধিক ডিজাইনারের কাছ থেকে কাজ পেতে পারে এবং তাদের পছন্দের ডিজাইনার নির্বাচন করতে পারে। অপরদিকে, ফ্রিল্যান্সাররা তাদের পোর্টফোলিও প্রদর্শন করতে পারে এবং তাদের ক্লায়েন্টদের সরাসরি ডিজাইন সার্ভিস অফার করতে পারে। এই প্ল্যাটফর্মটিতে 1 মিলিয়নেরও বেশি ডিজাইনার রয়েছে এবং ডিজাইনারদের **$200** মিলিয়নেরও বেশি অর্থ প্রদান করেছে।
## **৬/ Freelance Writing Gigs:*** *এটি **2007 সালে প্রতিষ্ঠিত হয়**। এর নাম অনুসারে এর কাজের ধরণের অনেক মিল আছে, ফ্রিল্যান্স রাইটিং গিগস হল ব্লগিং, কপিরাইটিং এবং কনটেন্ট মার্কেটিং সহ বিভিন্ন ক্ষেত্রে সুযোগের সন্ধানকারী রাইটারদের জন্য একটি উত্সর্গীকৃত প্ল্যাটফর্ম। এখানে যত্ন সহকারে ইন্টারনেটে চাকরির অফার নির্বাচন করে এবং রাইটারদের জন্য প্রাসঙ্গিক অবস্থানগুলি খুঁজে পাওয়া সহজ করে। এক কথায় এটি, লেখায় এক্সপার্ট ফ্রিল্যান্সারদের জন্য লিড প্রদান করে।
## **৭/ Crowded:*** *এটি একটি AI -চালিত জব ম্যাচিং প্ল্যাটফর্ম। **Crowded 2014 সালে Howie Schwartz দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল**। এটি এমন একটি ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম যা স্বল্প-মেয়াদী প্রজেক্ট এবং গিগগুলির সাথে ফ্রিল্যান্সারদের সংযুক্ত করার উপর ফোকাস করে। এখানে সফটওয়্যার ডেভেলপমেন্ট, আইটি এবং ডিজিটাল মার্কেটিং সহ প্রযুক্তি-সম্পর্কিত অবস্থানগুলিতে ফোকাস করা হয়। ক্রাউডেড ফ্রিল্যান্সারদের তাদের কাজে পারদর্শী হতে সাহায্য করার জন্য রিয়েল-টাইম ফিডব্যাক এবং পারফরম্যান্স ট্র্যাকিংয়ের মতো বৈশিষ্ট্যগুলি অফার করে।
## **৮/ FlexJobs:*** *ফ্লেক্সজবস 2007 সালে সারা সাটন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। ফ্লেক্সজবস হল একটি সাবস্ক্রিপশন-ভিত্তিক জব বোর্ড যা দূরবর্তী এবং ফ্লেক্সিবল কাজের সুযোগে বিশেষীকরণ করে। এটি ফ্রিল্যান্সার, রিমোট ওয়ার্কার্স এবং কর্মজীবনের ভারসাম্য খুঁজছেন এমন পেশাদারদের লক্ষ্য করে। ফ্লেক্সজবস-এর কাছে রিমোট ওয়ার্ক এবং ফ্লেক্সিবল কাজের ব্যবস্থার একটি বিস্তৃত ডাটাবেস রয়েছে, যা এটিকে বিকল্প কাজের সুযোগ খুঁজছেন ফ্রিল্যান্সারদের জন্য একটি মূল্যবান সম্পদ করে তুলেছে। এই প্ল্যাটফর্মটিতে রাইটিং, এডিটিং, মার্কেটিং এবং ডেটা এন্ট্রির মতো বিভিন্ন বিভাগে 30,000 টিরও বেশি কাজের তালিকা রয়েছে।
## **৯/ SolidGigs:*** *2015 সালে প্রেস্টন লি দ্বারা প্রতিষ্ঠিত হয় SolidGigs। SolidGigs হল একটি সাবস্ক্রিপশন-ভিত্তিক সার্ভিস যা সদস্যদের কিউরেটেড ফ্রিল্যান্স কাজের তালিকা, সংস্থান এবং বিশেষজ্ঞের পরামর্শ প্রদান করে। এদের লক্ষ্য হল ফ্রিল্যান্সারদের ইনবক্সে সরাসরি উচ্চ-মানের কাজ সরবরাহ করে, যাতে করে তাদের সময় এবং শ্রম বাঁচে। পরিমাণের চেয়ে গুণমানের উপর ফোকাস দিয়ে, সলিডগিগস ফ্রিল্যান্সারদের প্রোডাকটিভ থাকতে এবং তাদের স্কিলে ফোকাস করতে সহায়তা করে। এই প্ল্যাটফর্মটি ফ্রিল্যান্সারদের একটি সফল ক্যারিয়ারের জন্য প্রশিক্ষণ, সহায়তা এবং সংস্থান সরবরাহ করে।
## **১০/ Simply Hired:*** *সিম্পলি হায়ারড, **গৌতম গোধওয়ানি দ্বারা 2003 সালে প্রতিষ্ঠিত হয়**। সিম্পলি হায়ারড হল একটি কাজের সার্চ ইঞ্জিন যা কোম্পানির ওয়েবসাইট এবং জব বোর্ড সহ বিভিন্ন উৎস থেকে চাকরির তালিকা একত্রিত করে। এটি ফ্রিল্যান্সার এবং রিমোট ওয়ার্কের জন্য এটিতে একটি উত্সর্গীকৃত বিভাগ রয়েছে, যা ফ্রিল্যান্সারদের জন্য তাদের দক্ষতা এবং পছন্দগুলির উপর ভিত্তি করে উপযুক্ত চাকরি খুঁজে পাওয়া সহজ করে তোলে। এটি বিভিন্ন বিভাগে ফ্রিল্যান্স কাজের জন্য তালিকা প্রদান করে যেমন রাইটিং, ডিজাইন এবং হেলথকেয়ার।
## **১১/ We Work Remotely:*** *2011 সালে ম্যাট স্মিথ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছে। উই ওয়ার্ক রিমোটলি প্রোগ্রামিং, ডিজাইন, মার্কেটিং এবং কাস্টমার সাপোর্ট সহ বিভিন্ন ইন্ডাস্ট্রি জুড়ে দূরবর্তী কাজের তালিকায় বিশেষজ্ঞ। এতে ফুল-টাইম, পার্ট-টাইম এবং ফ্রিল্যান্স পজিশন রয়েছে, যা ফ্রিল্যান্সারদের তাদের লাইফস্টাইল এবং পছন্দ অনুসারে দূরবর্তী কাজ খুঁজে পেতে দেয়। একটি ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস এবং বিস্তৃত কাজের তালিকা সহ, আমরা দূরবর্তীভাবে কাজ করি দূরবর্তী সুযোগের সন্ধানকারী ফ্রিল্যান্সারদের জন্য একটি গো-টু রিসোর্স। প্ল্যাটফর্মটিতে প্রতি মাসে 2.5 মিলিয়নেরও বেশি অনন্য অডিয়েন্স রয়েছে।
## **১২/ TaskRabbit:*** *TaskRabbit **2008 সালে Leah Busque** দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। TaskRabbit ফ্রিল্যান্সারদের, যাদেরকে এখানে **”টাস্কার” **বলা হয়। এটি এমন একটি প্ল্যাটফর্ম যেখানে- গৃহস্থালির কাজ, কায়িক শ্রম এবং ব্যক্তিগত সহায়তা সহ বিভিন্ন সার্ভিস এর প্রয়োজন আছে এমন ব্যক্তি এবং ব্যবসার সাথে সংযোগ করে। TaskRabbit প্ল্যাটফর্ম বিরামহীন যোগাযোগ এবং অর্থপ্রদান প্রক্রিয়াকরণ সক্ষম করে, এটি Taskers এবং গ্রাহকদের জন্য সুবিধাজনক করে তোলে।

**কম পরিচিত প্ল্যাটফর্মের সুবিধা**

বিকল্প ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলি এক্সপ্লোর করা শুধুমাত্র সুযোগকে বৈচিত্র্যময় করে না বরং প্রতিযোগিতা কমায় এবং ফ্রিল্যান্সারদের জন্য ভিজিবিলিটি বাড়ায়। ফাইভার এবং আপওয়ার্কের তুলনায় এই প্ল্যাটফর্মগুলিতে প্রায়ই কম ব্যবহারকারী থাকে, যা ফ্রিল্যান্সারদের আলাদা হতে এবং সম্ভাব্য ক্লায়েন্টদের আরও কার্যকরভাবে আকৃষ্ট করতে দেয়। কিছু প্ল্যাটফর্ম ফ্রিল্যান্সারদের মধ্যে সহযোগিতা এবং নেটওয়ার্কিং বৃদ্ধি করে বিশেষ সার্ভিস এবং বিশেষ কমিউনিটিগুলি অফার করে।

যদিও Fiverr এবং Upwork ফ্রিল্যান্সিং মার্কেটে প্রভাবশালী ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম হিসেবে রয়ে গেছে, কিন্তু এই বিকল্প প্ল্যাটফর্মগুলি অনন্য বৈশিষ্ট্য এবং সার্ভিসগুলি অফার করে যা একজন ফ্রীল্যান্সার এর নির্দিষ্ট চাহিদা এবং পছন্দগুলি পূরণ করতে সক্ষম। আমাদের দেশে বর্তমানে নতুন থেকে শুরু করে পুরাতন বেশিরভাগ ফ্রীল্যান্সার এই উপরন্তু প্লাটফর্মগুলো সম্পর্কে কম জানে। এই প্লাটফর্মগুলো কমপরিচিত হলেও এই মার্কেটপ্লেস গুলির গ্রহণ যোগ্যতা ব্যাপক।

তাই এই বিকল্প প্ল্যাটফর্মগুলি এক্সপ্লোর করে, ফ্রিল্যান্সাররা তাদের ক্লায়েন্ট বেস প্রসারিত করতে পারে, তাদের আয়ের প্রবাহকে বৈচিত্র্যময় করতে পারে এবং একটি সফল ফ্রিল্যান্স ক্যারিয়ার তৈরি করতে পারে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top